সর্বশেষ সংবাদ

6/recent/ticker-posts

Header Ads Widget

শিবির থেকে উদ্ধারের আকুতি ১০ জনের!




সন্ত্রাসী সংগঠন খ্যাত ছাত্র শিবিরের ফাঁদে পড়ে যেভাবে বিপন্ন তরুণরা উদ্ধারের আকুতি জানায়, ঠিক সেভাবেই ইউক্রেনের একটি অভিবাসী শিবিরে ৫ বাংলাদেশীসহ শতাধিক বিদেশী জিম্মি জীবন রক্ষার আকুতি জানিয়েছেন। যুদ্ধের মধ্যে অনেকে পালিয়ে আসতে সক্ষম হলেও ইউক্রেনের দুই শহর মারিওপোল ও সুমিতে আটকা পড়েছেন ১০ বাংলাদেশী। যুদ্ধক্ষেত্র ইউক্রেন থেকে দেশে ফেরার যাত্রা শুরু করেন বাংলাদেশের ২৮ নাবিক। বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যায় তারা রোমানিয়ায় পৌঁছান। সেখান থেকে সুবিধাজনক সময়ে তাদের দেশে আনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে আটকেপড়া অবস্থা থেকে নাবিকদের দেশে ফিরিয়ে আনার বিষয়টি সরকারের সাফল্য বলে কূটনৈতিক সূত্রের দাবি।

জানা যায়, এর আগে শনিবার দুপুরে শেল্টার হাউস থেকে মালদোভার পথে যাত্রা শুরু করেন ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিক ও ক্রু। বাংলাদেশ সময় শনিবার বেলা ১টার দিকে এ যাত্রা শুরু করেন তারা।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সভাপতি ক্যাপ্টেন মোঃ এনাম চৌধুরী জানিয়েছিলেন, ‘ইউক্রেনে বসবাসরত বাংলাদেশী প্রবাসীদের একটি সংস্থার সাহায্যে বাসে করে তারা ইউক্রেনের অলভিয়া পোর্ট থেকে ২০০ কিলোমিটার দূরে মলদোভার পথে যাত্রা শুরু করেছেন। আমাদের সঙ্গে নাবিকদের যোগাযোগ হয়েছে, তবে এ যাত্রায় হাদিসুর রহমানের মরদেহ আনা সম্ভব হচ্ছে না। তার মরদেহ বাঙ্কারে ফ্রিজারে রাখা হয়েছে। ২৮ নাবিক ক্রু নিরাপদে ফিরে এলে এরপর মরদেহ ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।


তিনি বলেন, পথে নানা ঝুঁকি আছে। তাদের যাত্রার আগে অগ্রবর্তী একটি রেকি টিম গেছে। তাদের সবুজ সংকেত পেয়েই যাত্রা আরম্ভ হয়। অলভিয়া থেকে মলদোভা কাছাকাছি হওয়ায় সেদিকেই যাত্রা। কোন কারণে ওই পথে সমস্যা হলে রোমানিয়াতেও যেতে পারে। সবাই ওদের জন্য দোয়া করবেন।’