সর্বশেষ সংবাদ

6/recent/ticker-posts

Header Ads Widget

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সেনা না নিতে বিএনপির আহবানে সোশ্যাল মিডিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া!



সামাজিক গণমাধ্যমে বিএনপির ভেরিভায়েড একাউন্ট থেকে সেনাবাহিনীর সদস্যদের খুনি হিসেবে আখ্যা দিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে না নেওয়ার আহবান জানানোর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নেটিজেনরা। তাদের অভিযোগ, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি নতুন ষড়যন্ত্রে মেতেছে। এরই অংশ হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশিদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতে সেনা সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে বিএনপি ও তাদের সহযোগীরা অপপ্রচার শুরু করেছে।

এদিকে বিএনপির গুজবে কান না দিতে এবং এসব অপপ্রচারের বিষয়ে জনগণকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের ভেরিভায়েড ফেসবুক পেজে এ বিষয়ে একটি সতর্কতামূলক পোস্ট দেওয়া হয়। 

উল্লেখ্য, বিএনপির ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে বিএনপির টুইটে মানবাধিকার সংগঠন হিউমান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) পোর্টালের গত ১২ জুন প্রকাশিত একটি প্রতিবেদনের লিংক শেয়ার করা হয়। ‘ইউএন শুড এনহ্যান্স স্ক্রিনিং অব বাংলাদেশ পিসকিপারস’ শিরোনামে লেখা এই প্রতিবেদনে র‌্যাবে কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যদের বিতর্কিতভাবে উপস্থাপন করেন এর লেখক ব্রুনো স্টানো উগার্তে।

প্রতিবেদনটি শেয়ার করে বিএনপি টুইটের শিরোনাম হিসেবে লিখেছে ‘কিলার্স শুড নট বি পিসকিপার্স’, যার মানে, ‘খুনিরা শান্তিরক্ষী হিসেবে ভালো নন’।

বিএনপির ওই টুইটের উদ্ধৃতি দিয়ে আওয়ামী লীগের ফেসবুক পেজে উল্লেখ করা হয়, 'বাংলাদেশ সেনাবাহিনী থেকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সদস্য না নেওয়ার জন্য অফিসিয়ালি প্রচারণা শুরু করেছে বিএনপি। তারা সেনাবাহিনীর সদস্যদের ‘কিলার’ আখ্যায়িত করে তাদের টুইটার অ্যাকাউন্টে প্রচার চালিয়েছে।

সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রশংসা করে পোস্টে বলা হয়, ‘আমাদের সেনাবাহিনী, আমাদের গর্ব। ধিক্কার জানাই ভিনদেশি দালাল বিএনপিকে।’

সামাজিক গণমাধ্যমে নেটিজেনরাও বিএনপির অপরাজনীতির সমালোচনা করে বলেন, ‘কোটি কোটি ডলার খরচ করে দেশপ্রেমিক সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি। আর তাদেরকে দিয়ে দেশের বিরুদ্ধে, দেশের সব বাহিনীর বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে দলটি। আসুন বিএনপিকে বর্জন করি।’

গত ১২ জুন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের নিয়োগের ক্ষেত্রে মানবাধিকারসংক্রান্ত বিষয় যাচাইয়ের আহ্বান জানিয়েছে।

মূলত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্সের প্রতি এ আহ্বান জানানো হয়। জাতিসংঘের এই কর্মকর্তার শিগগিরই বাংলাদেশ সফরের কথা রয়েছে।