সর্বশেষ সংবাদ

6/recent/ticker-posts

Header Ads Widget

নুরুর সঙ্গে মোসাদের যোগাযোগের মাধ্যম এখন সামি!


বিশেষ প্রতিবেদন: মোসাদের এজেন্ট হিসেবে পরিচিত মেন্দি এন সাফাদির সঙ্গে নুরুল হক নুরুর বৈঠক নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনা হয়েছে। সবচেয়ে দুঃখজনক এবং একই সঙ্গে উৎকণ্ঠায় বিষয় ছিল এই যে, নুরু ফিলিস্তিনিদের যুগের পর যুগ ধরে চলমান সংগ্রাম ও ত্যাগকে তুচ্ছতাচ্ছিল্য করে ইসরাইলের প্রতি সমর্থনের অঙ্গীকার ব্যক্ত করেছে। ফিলিস্তিনিদের সন্ত্রাসী হিসেবে উল্লেখ করে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারেও আশ্বাস দিয়েছে নুরু। বৈঠকের খবর ফাঁস হওয়ার পর সাফাদির সঙ্গে যোগাযোগের বিষয় করে নুরু মূলত মিথ্যাবাদী প্রতিপন্ন হয়েছে। কিন্তু এখনও প্রশ্ন উঠছে, নুরু কী মোসাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে!

ইসরাইলের পক্ষ থেকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থাপনের চেষ্টা নতুন নয়। নুরু মোটা অংকের টাকার বিনিময়ে মোসাদের এজেন্ট মেন্দি সাফাদির সঙ্গে যে বৈঠক করেছে তাতে শিপন কুমার বসু নামে এক ভারতীয় দূতিয়ালি করেছে বলে জানা যায় । সম্প্রতি ব্যাপক গণরোষের কারণে দৃশ্যত সেই সম্পর্ক শীতল চললেও অপর একটি চ্যানেলে মোসাদের সঙ্গে নুরুর যোগাযোগ অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

ইসরাইলের প্রতিনিধি হিসেবে বাংলাদেশে যাদের নাম আলোচিত হয়, তাদের একজন কথিত নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল। খলিলের প্রধান সহকারী হিসেবে কাজ করে শৈশব থেকে চুরি, প্রতারণা ও ডকুমেন্ট জালিয়াতিতে সিদ্ধহস্ত তানভীর সাদাত খান ওরফে সামিউল আহমেদ খান ওরফে সায়ের খান ওরফে জুলকারনাইন সামি ওরফে জুলকারনাইন সায়ের খান। কখনো বিশ্ববিদ্যালয়ের বারান্দায় পা না দিলেও, খলিলের বদৌলতে আল জাজিরার কথিত ইনফর্মার সামি বনে যায় স্বঘোষিত সাংবাদিক। সামি মোসাদের সুপারিশে শিক্ষাগত যোগ্যতা না থাকা সত্ত্বেও ইসরাইল থেকে প্রকাশিত বিতর্কিত পত্রিকা হারের্টজের প্রদায়ক হিসেবে কাজ করার সুযোগ পায় বলে জানা গেছে। বিভিন্ন তথ্য বিকৃত করে ও ডকুমেন্ট ফোর্জারি করে ভাড়া করা এক ব্লগারের মাধ্যমে রিপোর্ট লিখিয়ে সাংবাদিক পরিচিতি জাহির করে সামি। সামি তথা জুলকারনাইন সায়েরের মাধ্যমে নুরুর সঙ্গে মোসাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

সম্প্রতি নুরুর মোসাদ কানেকশন ফাঁস হওয়ায় সবচেয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে তাসনিম খলিল ও সামি। একদিকে তারা নুরুকে প্রোমোট করছে বা করেছে, অন্যদিকে নুরু, সামির প্রতারণার ইতিহাস এবং ইসরাইলি পত্রিকার সঙ্গে যুক্ত থাকার কথা জেনেও প্রকাশ্যেই সামির সাফাই দিয়ে যাচ্ছে।

প্রশ্ন খুবই সহজ ও সরল যেখানে তথ্য প্রমাণের অবকাশও নেই। নুরু কি সামির পরিচয় জানে না? নুরু কি অশিক্ষিত যে সে জানে না সামি ইসরাইলের পত্রিকায় লিখছে মূলত সেই দেশের জনগণের দৃষ্টি আকর্ষণ করতে? বাংলাদেশের কথিত মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তোলা হচ্ছে এমন একটি দেশের পত্রিকায় যে দেশটির বিরুদ্ধে প্রায় সকল মুসলিম দেশ আন্তর্জাতিক আদালতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ দায়ের করেছে। সার্বিক বিবেচনায় নুরুর সঙ্গে মোসাদের যোগাযোগ না থাকার যৌক্তিক কোনো কারণ নেই। নুরুর নাম যথার্থই নুরুল হক মোসাদী।