সর্বশেষ সংবাদ

6/recent/ticker-posts

Header Ads Widget

বাংলাদেশের ওপর স্যাংশন আরোপের নেপথ্যে কী বব মেনেনডেজের ঘুষ লেনদেন!


যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষো সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব মেনেনডেজ ও তার স্ত্রীর বিরুদ্ধে ঘুষ গ্রহণ সহ ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। মেনেনডেজের বিরুদ্ধে এর আগেও ঘুষ গ্রহণ ও দুর্নীতির অভিযোগ উঠছিল।

সিনেটর বব মেনেনডেজ ২০২০ সালের ২৭ অক্টোবর ট্রাম্প প্রশাসনকে বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন। সে সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রী বরাবর যে ৮ জন সিনেটর চিঠি দেন তার নেতৃত্বে ছিলেন বব মেনেনডেজ।

বাংলাদেশের বিরুদ্ধে স্যাংশনের আরোপের পর অভিযোগ উঠেছিল যে রাস্কি পার্টনারস নামে একটি লবিস্ট ফার্মের কাছ থেকে ২৩ হাজার ডলার ঘুষ গ্রহণ করেছিলেন বব মেনেনডেজ। 

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, বৈদেশিক সম্পর্ক কমিটির সভাপতি হিসেবে বাংলাদেশের কয়েকজন নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার নেপথ্যে মেনেনডেজ বিশেষ ভূমিকা পালন করেছিলেন। কিন্তু যুক্তরাষ্ট্রে রাজনৈতিক খাতে আর্থিক লেনদেনের তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ওপেনসিক্রেটস এর ওয়েবসাইটে রাস্কি পার্টনাসের কাছ থেকে মেনেনডেজের ২৩,১৪৯ ডলার গ্রহণের প্রমাণ পাওয়া গেছে।

অতএব মেনেনডেজ বিএনপি জামাতের নিযুক্ত লবিস্ট ফার্মের কাছ থেকে টাকা গ্রহণ করে বাংলাদেশের বিরুদ্ধে স্যাংশন আরোপের উদ্যোগ নিয়েছেন - এমন অভিযোগ উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরুদ্ধে অনৈতিকভাবে ও অযৌক্তিক কারণ দেখিয়ে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার পেছনে ঘুষ দুর্নীতি জড়িত কিনা তার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন।

বিএনপি-জামাতের লবিস্ট ফার্ম রাস্কি পার্টনার্সের কাছ থেকে মেনেনডেজের ২৩ হাজার ডলার গ্রহণের প্রমাণ - Opensecrets

https://www.opensecrets.org/members-of-congress/contributors?cid=N00000699&cycle=2020&recs=100&type=C